April 27, 2015

বঙ্গনারী তার পড়নে শাড়ি

একতা কাপুরের সিরিয়াল দেখার দুর্ভাগ্য হয়েছে আপনার? That very (in)famous “Kasauti Zindagi Ki”?

আমার হয়েছে। তখন আমি অনেক ছোট। বিয়ে-শাদী নিয়ে ইন্টরেস্টটা শুধুই ভাল-মন্দ ব্যঞ্জন ভক্ষণ অব্দি। কিন্ত‍ু ছোট পর্দায়, ওই "কে সিরিয়াল"-এ তো কচি পাঁঠার হাড় চর্বনের কোন দৃশ্য থাকত না। তাও অবাক নয়নে দেখতাম সিরিয়ালগুলি। আসলে যেটা ইন্টরেস্টিং লাগত সেটা ছিল জনৈক অনুরাগ বাসুর বাড়ির মহিলাদের বেশভূষা। বাঙালি প্রমান করার জন্য তাঁদেরকে জোর করে পড়ানো সেই আটপৌড়ে শাড়ি। তখন শুধু একটাই কথা মনে হত... “মা তো এইভাবে শাড়ি পড়ে না।”

সময় এগিয়েছে, মানুষ নোকিয়া ৩৩১০ ছেড়ে লুমিয়া ধরেছে। তার সাথেই বদলেছে বঙ্গনারী ও তাঁর শাড়ি। আটপৌড়ে তো দুর এখন আমরা শাড়িই তেমন পড়ি না। তাঁত, ঢাকাই, জামদানী এবং তাঁদের চাহিদা এখনও আছে ঠিকই, কিন্ত‍ু রোজ শাড়ি পড়া এখন অনেকেরই কাছে আতঙ্ক! অষ্টমীর অঞ্জলি বা সরস্বতীর আরাধনা যেমন শাড়ি ছাড়া ভাবতে পারি না, বছরের বাকী দিনগুলো তেমনি শাড়ি পড়ে ভাবতে পারিনা। Seriously! Managing 6 boyfriends at a time is actually easier than managing those 6 yards!

লাল পেড়ে সাদা শাড়ি, বড় লাল টিপ, একঢাল কেশরাশি এবং আলতা আর বঙ্গনারীকে ডিফাইন করে না। কিন্ত‌ু যে কোন বলিউডি সিনেমা বা হিন্দি সিরিয়ালে বাঙ্গালি মানেই আটপৌঢ়ে শাড়ি। দেবদাস”-এ মাধুরী আর ঐশর্য্য যা পড়েছে তা গল্পে বর্ণিত সমাজ ও সময়ের সাথে মিল খায় বটে। কিন্ত‍ু Kasauti Zindagi Ki-র প্রেরণা বা Bullet Raja”-র সোনাক্ষী যে ধরনের শাড়ি পড়েছে তা যুগের সাথে মোটেই মিল খায় না। I actually feel like protesting whenever I see some movie or serial expecting Bengali women to wear those heavy saris traditionally everyday!

কিন্ত‍ু এটাও ঠিক যে, there is something about a Bengali woman in sari. আটপৌঢ়ে বা সাধারণ, যে যেভাবেই পড়া হোক সে সৌন্দর্য্য চোখে পড়তে বাধ্য। Ask any guy if you don’t believe me. হয়তো এই কারনেই সরস্বতি পুজো বা অষ্টমীর দিনটাই বেশীরভাগ ছেলে বেছে নেয় প্রেম নিবেদনের জন্য।
ছবি সৌজন্য : গুগল বাবাজি

আধুনিকতা যতই আমাদের পোশাকে ছাপ ফেলুক না কেন, বিয়েতে কিন্ত‌ু লাল বেনারসী মাস্ট্ জিন্স কনভিনিয়েন্ট বটে কিন্ত‍ু লাল টুকটুকে তাঁত ছাড়া নতুন বউকে জাস্ট মানায় না। তাই সময় যতই এগোক বা আসুক নতুন ফ্যাশান, there’s nothing in this world that can replace the beauty of Bengali woman in sari! Agree?

No comments:

Post a Comment