April 26, 2015

রোব্বারের Wrong-বাজী

জন্মদিন, অ্যানিভার্সারী, সরস্বতী পুজো, পয়লা বৈশাখ ইত্যাদি বছরে একবারই আসে। তাই এইদিনগুলি গুরুত্ব পাবে সেটাই স্বাভাবিক। কিন্ত‍ু রবিবার, সে তো প্রত্যেক সপ্তাহে একবার করে এসে টুকি দিয়ে যায়। বছরের ৩৬৫ দিনের মধ্যে ৫২-টাই রবিবার। আর লিপ-ইয়ার হলে তো আরো একটা গোটা রবিবার ফাউ। তবে এই টিপিকাল রোব্বার-প্রীতির কারণ কী?

ছবি সৌজন্য : গুগল বাবাজি
কলেজ হোক বা আপিস, সেখানে ঘুমের এন্ট্রি নট। বিশেষ করে তাই রবিবারটাই অফিসিয়াল ঘুম দিবস। কিন্ত‍ু তাতেও ব্যাঘাত ঘটে যখন মা ঘুম থেকে টেনে তুলে হাতে বাজারের থলি ধরিয়ে দেয়।
                                      
লোকে আরও বলে, সকালে গরম লুচি, সাদা আলুর তরকারি আর দুপুরে পাঁঠার ঝোলই নাকি রবিবারের আসল মজা। আর যাদের সকাল শুরুই হয় বেলা ১২ টার পর? জানতে ইচ্ছা করে গরম লুচিটা তারা স্বপ্নে খান না কি লাঞ্চে। আর এই দুর্মুল্যের বাজারে পাঁঠার প্রসঙ্গটা না হয় আর নাই তুললাম। পকেট আর মন, দুটোতেই যে কষ্ট হবে।
                             
ছবি সৌজন্য : গুগল বাবাজি
পাঁঠা না হোক, হাল্কা করে মুরগীই না হয় হল দুপুরে। এবার? ভাতঘুম। সাধু সাধু!


ধর গুছিয়ে মুরগীর ঝোল দিয়ে চাট্টি গরম ভাত সাঁটিয়ে, হাল্কা করে ফ্যানটা চালিয়ে গড়াতেই যাচ্ছ, এমন সময়... চোখে পড়ল সারা সপ্তাহের জমানো কাপড়গুলো। অবশ্যই যেগুলো কাঁচতে বেমালুম ভুলে গেছো। বা দেখতে পেলে চুলের ছাঁট-টা বিগড়েছে, মুখটাও ফ্যাকাশে লাগছে, অথচ সামনেই বিয়েবাড়ি। কিংবা পেতে পার কোন পরম আত্মীয়ের ফোন। হয়ত দলবল নিয়ে আসছে তোমার বাড়ি, তোমার সাথে “রোব্বার” কাটাবে বলে। ব্যাস, ঘুম স্বপ্নেই থেকে গ্যালো।
                             
দুপুর তো গড়িয়েই গ্যালো। বাকি রইল বিকেল। রবিবারের বিকেলের চেয়ে নির্মম নির্দয়ী আর কী হতে পারে? তিলে তিলে মনে করাবে শিয়রে সোমবার। ঠিক যেন সাইক্লোনের পুর্বাভাস। এই এল বলে... জাস্ট মেন্টাল টর্চার।
ছবি সৌজন্য : গুগল বাবাজি
আর রবিবারের রাত? শেষমেষ ঘুমও সঙ্গ ছেড়ে পালায়। তারপর ঘড়িতে বাজে ১২টা। রবিবার তোমাকে ষড়যন্ত্র করে সোমবারের হাতে ফাঁসিয়ে দিয়ে চুপচাপ ৬ দিনের জন্য সরে পরে। ঘোর চক্রান্ত!
                                
এতকিছুর পরও আমরা সেই রবিবারের অপেক্ষাতেই বসে থাকি! ঠিক যেমন এক্স বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের ফেসবুক আর ইন্স্টাগ্রাম প্রোফাইলে ঢুঁ না মেরে থাকা যায়না, রবিবারকে উপেক্ষা করেও বাঁচা যায় না। তা সে যতই নির্মম হোক। রবিবারের রঙবাজী রিজেক্ট করা মুসকিলই নয়, নামুমকিন।

No comments:

Post a Comment